আমার আকাশ, আমার মাটি
সত্যি পাগল করা!
আকাশ-মাটি নিপুণ হাতে
সৃষ্টিকর্তা'র গড়া।
স্বপ্ন নিয়ে ঐ আকাশে
পূর্ণিমার চাঁদ ওঠে,
এই মাটিরই সবুজ গাছে
হাজারো ফুল ফোটে।
আকাশেতে মেঘ ভাসে আর
সূর্য কড়া নাড়ে,
সোনালী ফসল ফলায় কৃষাণ
মাটির কোমল ক্রোড়ে।
রিমঝিমিয়ে বৃষ্টি পড়ে
নীল সে আকাশ থেকে,
সূর্য সন্তান ঘুমিয়ে আছে
এই মাটিরই বুকে।
ডানা মেলে পাখিগুলো
আকাশ সীমায় মেশে,
মাটি হয়ে রব আমি
এই বাংলাদেশে।